অনুমতি ছাড়াই ট্রাম্পের আফগানিস্তান সফরে তীব্র সমালোচনা

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০১৯

আন্তর্জাতিক ৩০ নভেম্বর : কোনো অনুমতি ও পূর্ব ঘোষণা ছাড়াই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আফগানিস্তান সফরে আসার বিষয়টির তীব্র সমালোচনা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) কোনো ঘোষণা ছাড়াই আফগানিস্তান সফর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আমেরিকা থেকে সরাসরি আফগানিস্তানের বাগরাম ঘাঁটিতে অবতরণ করেন এবং সেখানে মার্কিন সেনাদের সঙ্গে নৈশভোজে মিলিত হন। ট্রাম্পের এমন কর্মকাণ্ডের প্রতিক্রিয়া জানাতেই এ ধরনের মন্তব্য করা হয়েছে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পক্ষ থেকে।

শনিবার (৩০ নভেম্বর) খামেনির কার্যালয় থেকে করা এক টুইটার বার্তায় বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা কোনো অনুমতি না নিয়েই অন্য দেশে প্রবেশ করেন। কিন্তু তারা ওই দেশের রাজধানীতে যান না। এমনকি ওই দেশের সরকার প্রধানের সঙ্গেও দেখা করেন না তারা। সেখানে তাদের ঘাঁটি রয়েছে। তারা তাদের ঘাঁটিতে অবস্থান করেন। আর মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করে চলে যান।

এ ধরণের আচরণের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিভিন্ন জাতির মুক্তি ও স্বাধীনতাকে আনুষ্ঠানিকভাবে অপমান করছে বলে উল্লেখ করা হয়েছে ওই টুইটার বার্তায়।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া