করোনা নিয়ে অ্যাপ বানালো টাঙ্গাইলের সাজ্জাতুল

প্রকাশিত : ৫ এপ্রিল, ২০২০

চীনের উহানে প্রথমবার শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৮১টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

করোনার মহামারিতে আমরা সবাই যেমন আতংকিত ঠিক সেভাবে আমাদের থাকতে হবে সচেতন। সবাই যার যার অবস্থান থেকে চেষ্টা করছে করোনা মোকাবেলায় স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার। সেই চিন্তাভাবনা থেকে সফটকেয়ার আইটি তৈরি করলো একটি অ্যাপ। সফটকেয়ার এর সাথে সার্বিক সহোযোগিতায় রয়েছে ডাটাটেক লিমিটেড। এরই মাঝে অনেকেই সাধুবাদ জানিয়েছেন অ্যাপটির জন্য। করোনার আপডেট জানতে হয় আমাদের খুজতে হচ্ছে টিভি চ্যানেলের পর্দা বা ঘাটতে হচ্ছে ওয়েবসাইট। যেহেতু প্রায় সব মানুষই এখন স্মার্টফোন ব্যবহার করছে তাই সব সময় যেনো নিজের ফোনেই আপডেট টা পাওয়া যায় সেই চিন্তা মাথায় রেখেই কাজটি করা। সেই সাথে অ্যাপটিতে আরো রয়েছে ডাব্লিউএইচও এর নির্মিত কিছু ভিডিও। যা দেখে সবাই আরো বেশী সচেতন হতে পারবে।

সফটকেয়ার আইটির সিই ও সাজ্জাতুল ইয়াকিন(কসমিক)। সফটওয়্যার ইঞ্জিনিয়ার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পড়াশুনা করছেন এবং পাশাপাশি আইটি বিষয়ক প্রতিষ্ঠান সফটকেয়ার আইটির সিই ও কর্মরত আছেন।তার জন্ম টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার যদুনাথপুর ইউনিয়নের মামুদপুর গ্রামে। তার পিতা মো. আব্দুল মজিদ, ধনবাড়ী সাইন্স এন্ড টেকনোলজি কলেজের অধ্যক্ষ ।

অ্যাপটি সম্পর্কে সফটকেয়ার এর সিইও সাজ্জাতুল ইয়াকিন এর কাছে জানতে চাইলে তিনি গণবিপ্লব-কে জানান, এই কঠিন সময়টা আমরা সবাই আসলে পার করছি খুব আতংকে। সেই সাথে অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে সচেতনতার অভাব ও রয়েছে অনেকটা। তাই একটা অ্যাপে যদি সচেতনতামুলক কিছু ভিডিও রাখা যায় আর সাথে সারা বিশ্বের করোনার আপডেট, তাহলে হয়তো অনেক ক্ষেত্রেই উপকার হবে। এটা ভেবেই মুলত আমাদের কাজ টা করা। আসুন সচেতন হই। সচেতনতায়, মুক্তি মিলবে করোনায়।

ডাটাটেক বিডি লিমিটেড এর কর্ণধার মো. শাকির আহমেদ এর কাছে জানতে চাইলে তিনিগণবিপ্লব-কে জানান, যখন সাজ্জাতুল ইয়াকিন ভাই আমাকে ফোন করে বললো শাকির চলো এমন একটা অ্যাপ বানিয়ে ফেলি। এটা হয়তো মানুষের কাজে আসতে পারে। আমরা তখনই প্রস্তুত হয়ে যাই সকল প্রকার সাহায্যের জন্য। ইনশাআল্লাহ এই মহামারি থেকে সৃষ্টিকর্তা আমাদের রক্ষা করবেন।

সফটকেয়ার এর ম্যানেজিং ডিরেক্টর সুজয় দে গণবিপ্লব-কে বলেন, আমরা সব সময় চেষ্টা করছি সবাইকে সচেতন করার, সেটা আমাদের স্যোস্যাল নেটওয়ার্ক এর মাধ্যমে, অ্যাপের মাধ্যমে বা কথা বলে হোক। সচেতন থাকাটাই এখন আমাদের সব থেকে বড় হাতিয়ার। এছাড়া এই অ্যাপ দেখে ধন্যবাদ জানিয়ে অনেকেই বার্তা দিচ্ছেন সফটকেয়ার ও ডাটাটেক বিডি লিমিটেড কে। এর মাঝে উল্লেখযোগ্য, ফোরসাইট আইটি এর ডিরেক্টর মাহিদুল ইসলাম সৈকত, ধনবাড়ী সাইন্স এন্ড টেকনোলজি কলেজ এর প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মোঃ আব্দুল মজিদ, ইয়ুথ ক্লাবের সভাপতি রাকিব হাসান রকিব এবং টিএনএন এর সম্পাদক রবিউল আলম সাহীন সহ আরো অনেকে।

অ্যাপটি প্লে স্টোরে আপ করা হয়েছে। এখনো রিভিউ এ আছে। তাই এখনি যারা অ্যাপটি পেতে চান ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া