গৃহকর্মীকেও সকল ধরনের সুযোগ সুবিধা প্রদান করতে হবে : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

প্রকাশিত : ৮ আগস্ট, ২০১৮
গণবিপ্লব
রিপোর্ট

মো. রাশেদ খান মেনন(রাসেল) ঃ 

টাঙ্গাইলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এমপি বলেছেন, একজন গৃহকর্মীকেও সকল ধরনের সুযোগ সুবিধা প্রদান করতে হবে। তাকে দিয়ে অতিরিক্ত কাজ করাতে পারবেন না। তিনি বলেন, আপনি একজন সরকারি কর্মচারী আপনার ডিউটি আট ঘন্টা, আপনার সাপ্তাহিক ছুটি আছে। আপনি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন, অতিরিক্ত কাজ করলে আপনার ওভার টাইম আছে। আপনার পড়ালেখার সুযোগ আছে, বিদেশ ভ্রমনে সুযোগ আছে। তাহলে আপনার গৃহকর্মীর কেন সময় নির্ধারণ করা হবে না। তারও ছুটির ব্যবস্থা থাকতে হবে। তারও তো অধিকার আছে। তাদের অধিকার কে দিবে। আমাদের সচেতন হতে হবে। আমাদের মন মানসিকতা ঠিক করতে হবে। তাহলেই আমরা গৃহকর্মীদের মূল্যায়ন করতে পারবো।
টাঙ্গাইলে “ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গ্রহকর্মী সুরক্ষা ও কল্যান নীতি ২০১৫” বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের আয়োজনে জেলা প্রশাসন এবং টাঙ্গাইল কলকারখানা ও প্রতিষ্ঠান পরির্দশন অধিদপ্তরের সহযোগিতায় আজ ৭ আগস্ট মঙ্গলবার ব্যুরো রেস্টহাউজ সম্মেলন কক্ষে ওই কর্মশালা ও আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ নেছার উদ্দিন জুয়েল।

বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব আফরোজা খান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরির্দশন অধিদপ্তরের মহাপরিদর্শক ( অতিরিক্ত সচিব) মো. সামছুজ্জামান ভূইঞা, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজাউর রহমান প্রমুখ।
পরে দুস্থ, পঙ্গু ও অসহায় শ্রমিক এবং গৃহকর্মীদের মাঝে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের সহযোগীতায় ১৭জনকে ৬ লক্ষ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ