টাঙ্গাইলের অয়ন এর পরিচালনায় শিক্ষামূলক ‘শাওন এবং পাখি’

প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০১৬
গণবিপ্লব
রিপোর্ট

স্টাফ রিপোর্টার:

tangail-er-ayon-r-k-menon-16-11-1

টাঙ্গাইলের কৃতী শিক্ষার্থী ফুয়াদ আহমেদ অয়ন। সে এবারের এইচ.এস.সি পরীক্ষায় ঢাকা ক্যামব্রিয়ান কলেজ থেকে গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে। লেখাপড়ার ফাঁকে শখের বশে টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি এবার অয়নের পরিচালনায় শিক্ষামূলক নাটক ‘‘শাওন এবং পাখি’’ নির্মিত হয়েছে।
টাঙ্গাইলের এই ক্ষুদে পরিচালক ও অভিনেতা অয়নের পরিচালনায় শিক্ষামূলক এই নাটকটি এশিয়ান টেলিভিশনে প্রচারিত হবে ১৮ই নভেম্বর শুক্রবার রাত ১০ঘটিকায়।
এ.আর মিডিয়া প্রোডাকশন এর ব্যানারে এক পর্বের সিঙ্গেল নাটক ‘‘শাওন এবং পাখি’’তে প্রধান চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া, তৌসিফ মাহবুব, কাজী উজ্জ্বল, অশোক বেপারী, সাবেরী আলম, আফসার প্রমুখ।
গল্পের সারসংক্ষেপ হচ্ছে ‘‘শাওন এবং পাখি’’ একটি শিক্ষামূলক রোমঞ্চকর পাখি প্রেমিক এক যুবকের গল্প। প্রায়ই দু:স্বপ্ন দেখে শাওন। হঠাৎ একদিন সে এবং তার বন্ধুরা একটি পাখিকে বন্দি করে তাকে পালন করতে শুরু করে। হঠাৎ এক প্রচন্ড ঝড়ে পাখিটি মারা যায় এবং একই রাতে শাওন একটি দু:স্বপ্ন দেখে যে দৈত্যরা তাকে তার মায়ের কাছ থেকে ধরে নিয়ে যাচ্ছে। আরো বিভিন্ন ঘটনার মাধ্যমে শাওন বুঝতে পারে যে, পাখিটিকে ধরে এভাবে খাঁচায় বন্দি করে সে অনেক বড় ভুল করেছে। সে বুঝতে পারে যে ‘‘বন্যেরা বনে সুন্দও, শিশুরা মার্তৃকোলে’’। এছাড়াও নাটকে যুবক যুবতির (তৌসিফ এবং স্পর্শিয়া) দুষ্টু-মিষ্টি প্রেমের গল্প, গণেশ স্যারের খিটমিটে মেজাজ ও হাস্যকর কিছু দৃশ্যের সমন্বয়ে নির্মিত হয়েছে ‘‘শাওন এবং পাখি’’নাটকটি।
এ.আর মিডিয়ার প্রধান লক্ষ্য হল নতুন মুখদের নিয়ে কাজ করা। এর দৃষ্টান্ত অনুযায়ী আফসান তথা শাওন চরিত্রটি এবার নতুন মুখ হিসেবে দেখা যাবে। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ খোন্দকার। চিত্রগ্রহণ করেছেন এনামুল হক সোহেল, সহকারী পরিচালক ফয়সল আহমেদ, প্রধান সহকারী পরিচালক শবনম শাহজাহান, প্রোডাকশন ম্যানেজার মো: রফিক, সম্পাদনা অসীম গোমেজ।
টাঙ্গাইলের কৃতী শিক্ষার্থী ক্ষুদে নাট্য পরিচালক ফুয়াদ আহমেদ অয়ন এর পিতা বাচ্চু আহমেদ জেলা শিল্পকলা একাডেমীর সঙ্গীত প্রশিক্ষক ও মাতা খন্দকার আমিনা রহমান বিউটি পেশায় আইনজীবী ও বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) টাঙ্গাইল ইউনিটের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ