টাঙ্গাইল জেলা ব্রাজিল সমর্থক গোষ্টি পূর্ণগঠণ ॥ সভাপতি অনুপম সম্পাদক জয়

প্রকাশিত : ১৯ মে, ২০১৮
গণবিপ্লব
রিপোর্ট

স্পোর্টস রিপোর্টারঃ

টাঙ্গাইল জেলা ব্রাজিল সমর্থক গোষ্টি পূর্ণগঠণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ মে) সকালে শহরের নিরালা মোড়ে অবস্থিত সিডিসি মার্কেটে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এ কমিটি পূর্ণগঠণ করা হয়। সর্বসম্মতিক্রমে টাঙ্গাইল জেলা ব্রাজিল সমর্থক গোষ্টির সভাপতি পদে ইফতেখারুল অনুপম ও সাধারণ সম্পাদক পদে জে সাহা জয়কে আগামী চার বছরের জন্য পূনরায় নির্বাচিত করা হয়। কমিটি পূর্ণগঠনের পাশাপাশি ফুটবল বিশ্বকাপের এই সময়ে ব্রাজিল দলকে সমর্থনের পাশাপাশি টাঙ্গাইলের বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনা করবে।
বিগত ১৯৯৪ সালে টাঙ্গাইল জেলা ব্রাজিল সমর্থক গোষ্টি প্রতিষ্ঠিত হয়েছিল। এরই ধারাবাহিকতায় চারবছর মেয়াদি এই কমিটি প্রতিবারের মতো এবারও বিশ্বকাপের পূর্বে কমিটি পূর্ণগঠন করা হয়েছে। উল্লেখ্য, টাঙ্গাইল জেলার বিভিন্ন শ্রেণী-পেশার ব্রাজিল ফুটবল ভক্তদের নিয়ে ২৪ বছর পূর্বে গঠণ হওয়া টাঙ্গাইল জেলা ব্রাজিল সমর্থক গোষ্টি টাঙ্গাইলের বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথেও জড়িত রয়েছে।
২৩ সদস্যের কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আব্দুল খালেক শিপন, কাজী দোয়েল, জাকির হোসেন খান সোহেল, তুশান্ত সাহা, মহিউদ্দিন সুমন, ইফতিয়ার তনুমন, সুমন কুমার রায়, শাহারিয়ার সিফাত, কাজল আর্য, সৈয়দ ফারহান মেজবাহ রায়াত, তানিয়া অনুপম, সাজেদুজ্জামান তমাল, ফারহানুল কবির, মাসুদ আব্দুল্লাহ, রনজিৎ রাজ সরকার, বিল্পব হাসান জাহিদ, এনায়েত করিম বিজয়, অন্তুদাশ হৃদয়, তোফায়েল আহমেদ রনি, শাহরিয়ার সৈকত, এ আর রানা।
২০১৮ ফিফা বিশ্বকাপ ২১তম আসর হবে রাশিয়ায়। এটি হলো একটি চতুর্বাষিক আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা। যেখানে ফিফার অন্তর্ভুক্ত পুরুষদের জাতীয় ফুটবল দলগুলো অংশগ্রহণ করে। ২০১০ সালের (২ ডিসেম্বর) অনুষ্ঠিত নিলামের পর ২০১৮ সালে রাশিয়ায় আগামী (১৪ জুন) হতে (১৫ জুলাই) পর্যন্ত টানা একমাস অনুষ্ঠিত হবে ২১তম আসর। এই বারই প্রথম যখন বিশ্বকাপ পূর্ব ইউরোপে এবং ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে। খেলোয়াড়দের সময় বাঁচানোর জন্য, পূর্ব ইউরোপের বাহিরে ইউরোপীয় রাশিয়ার উরাল পর্বতমালায় একটি স্টেডিয়াম নির্ধারণ করা হয়েছে।
এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ৩২টি দল খেলবে। যেখানে রাশিয়া স্বাগতিক দল হিসেবে এবং বাকি ৩১টি দল বাছাইপর্বের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে খেলবে। ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি খেলা সম্পন্ন হবে। আগামী (১৫ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এই আসরের বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।
এদিকে রাশিয়া বিশ্বকাপের জন্য এরই মধ্যে ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল। দলে রয়েছেন চোট কাটিয়ে উঠা বিশ্বের অন্যতম সেরা খেলোয়ার পিএসজি’র স্ট্রাইকার নেইমার। গত মার্চে ইনজুরিতে পড়েন নেইমার। এরপর অস্ত্রোপচারের টেবিলেও যেতে হয়েছিল। দলে চমক বলতে ইউক্রেনের ক্লাব শাখতারের তাইসন ও ফ্রেদ। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা মোট ৬জন খেলোয়াড় ডাক পেয়েছেন ব্রাজিল দলে। এডারসন, দানিলো, ফার্নানদিনহো, উইলিয়ান, গেব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনো এই ছয়জন ডাক পেয়েছেন প্রিমিয়ার লিগ থেকে। আগেই জানা ছিল ইনজুরিতে দানি আলভেজের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেছে। স্বাভাবিকভাবেই তাই স্কোয়াডে নেই তিনি। চেলসি মিডফিল্ডার ডেভিড লুইসেরও ইনজুরির কারণে যাওয়া হচ্ছে না রাশিয়ায়। তবে প্রায় দুই বছর ধরেই তিনি জাতীয় দলের বাইরে ছিলেন।
আগামী (১৭ জুন) ব্রাজিল তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে। প্রতিপক্ষ সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১২টায় রস্তোভ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এরপর কোস্টারিকার সাথে আগামী (২২ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামে খেলায় অংশ নিবে। গ্রুপের শেষ খেলায় সার্বিয়ার সাথে আগামী (২৭ জুন) বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কো স্টেডিয়ামে খেলায় অংশ নিবে।
২৩ সদস্যের ব্রাজিল স্কোয়াড-
গোলকিপার: অ্যালিসন (রোমা), এডারসন (ম্যানচেস্টার সিটি), কাসিও (করিন্থিয়াস)।
ডিফেন্ডার: দানিলো (ম্যানচেস্টার সিটি), ফাগনার (করিন্থিয়াস), ফিলিপে লুইস (অ্যাটলেতিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), থিয়াগো সিলভা (পিএসজি), মার্কিনিয়োস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), পেদ্রো জেরোমেল (গ্রেমিও)।
মিডফিল্ডার: কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফের্নানদিনহো (ম্যানচেস্টার সিটি), পাওলিনহো (বার্সেলোনা), ফ্রেদ (শাখতার), রেনাতো আউগুস্তো (বেইজিং গুয়ান), ফিলিপে কোতিনিহো (বার্সেলোনা), উইলিয়ান (চেলসি), দগলাস কস্তা (জুভেন্টাস)।
ফরোয়ার্ড: নেইমার (পিএসজি), তাইসন (শাখতার), গাব্রিয়েল জেসুস (ম্যানচেস্টার সিটি), রবের্তো ফিরমিনো (লিভারপুল)।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ