প্রকাশকাল: ২৩ জুন, ২০১৬

ডিএসইতে লেনদেন বেড়েছে

অর্থনীতি ডেস্কঃ

DSE শেয়ারবাজার
টানা চার দিন লেনদেন কমার পর বুধবার (২২ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে। যার পরিমাণ ৭০ লাখ টাকা।

এদিন ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের ১১ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ৮৭২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টাকার অংকে মোট লেনদেনের পরিমাণ ৩২৯ কোটি ১৩ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬৬ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক দশমিক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৭১০ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- একমি ল্যাবরেটরিজ, অলিম্পিক এক্সেসরিজ, ন্যাশনাল ফিডস, স্কয়ার ফার্মা, ড্রাগন সোয়েটার, ইবনে সিনা, লাফার্জ সুরমা সিমেন্ট, ডেল্টা ব্র্যাক হাউজিং, সেন্ট্রাল ফার্মা ও প্যারামাউন্ট টেক্সটাইল।

দর বৃদ্ধির শীর্ষের ১০টি কোম্পানি হলো- ড্রাগন সোয়েটার, ডেল্টা স্পিনার্স, সেন্ট্রাল ফার্মা, মোজাফ্ফর হোসেন স্পিনিং, সাফকো স্পিনিং, ইবনে সিনা, ফু-ওয়াং ফুড, সিএনএ টেক্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও সাউথইস্ট ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড।

দর কমার শীর্ষের ১০টি কোম্পানি হলো- জিলবাংলা সুগার, গ্লোবাল হেভী কেমিকেল,  সাভার রিফ্রেক্টরিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, এপেক্স ফুড, মুন্নু স্টাফলার, রহিমা ফুড, ফারইস্ট নিটিং, ইসলামিক ইন্স্যুরেন্স ও ন্যাশনাল ফিডস।

অন্যদিকে, অপর পুঁজিবাজার সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এ রকম আরোও খবর

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ