তাইওয়ানের পর চীনে টাইফুন মিরান্তির তাণ্ডব

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০১৬
গণবিপ্লব
রিপোর্ট

গণবিপ্লব ডেস্কঃ

0946513_pic

তাইওয়ানের পর গতিপথে চীনে তাণ্ডব চালিয়েছে বছরের শক্তিশালী টাইফুন মিরান্তি। চীনের মূল ভূখণ্ডে আঘাত হানার সময় এর বাতাসে গতিবেগ ছিলো ঘণ্টায় ২৩০ কিলোমিটার, যা সর্বোচ্চ ২৮০ কিলোমিটার পর্যন্ত ওঠানামা করে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকালে টাইফুনটি চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশের জিয়ামেনে আঘাত হানে। সকালে ঘুম থেকে ওঠার পর স্থানীয়রা সড়কের ওপর মিরান্তির তাণ্ডব প্রত্যক্ষ করেন। শুধু তাই নয়, উপকূলীয় এলাকায় ঘরের জানালায় বাতাসের তীব্র ঝাপটা রাতভর এর দাপটের জানান দিয়েছে।

তবে ঝড়ের প্রভাবে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে আগেই সব ধরনের ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তর সমুদ্রে সর্বোচ্চ ঢেউয়ের সর্তকতার কথা জানিয়ে জরুরি কর্মীদের প্রস্তুত থাকতে বলেছিল। এর আগে স্থানীয় সময় বুধবার দিনভর তাইওয়ানে তাণ্ডব চালায় মিরান্তি। দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলে আঘাত হানার সময় বাতাসে এর গতিবেগ ছিল ঘণ্টায় ৩৭০ কিলোমিটার, যা ফর্মুলা ওয়ান রেস কারের চেয়েও বেশি।

টাইফুনটি তাইওয়ানের সড়কের ওপর পণ্যবাহী ট্রাক উপড়ে দেয়, গাছপালা উপড়ে বন্ধ রয়েছে যোগাযোগ, বিভিন্ন স্থাপনা একদিক থেকে উড়িয়ে নিয়ে গেছে অন্যদিকে, বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে অনেক এলাকা, পানি জমে সৃষ্টি হয়েছে বন্যার, স্কুল-কলেজ বন্ধ রয়েছে, প্রায় ৪০০ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে ট্রেন সার্ভিস। এদিকে মিরান্তি তাণ্ডবে তাইওয়ানের দুই জন আহতের খবর পাওয়া গেছে। উদ্ধার অভিযানে সেনাবাহিনী ও পুলিশের ৪ হাজার সদস্য কাজ করছেন।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ