দুই বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি পরীক্ষায় বিপাকে শিক্ষার্থীরা

মাভাবিপ্রবি প্রতিনিধিঃ 

vasani20151017072354 copy
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে নির্ধারিত হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিবাবকরা। একই দিনে দুইটি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবক ও ভর্তিচ্ছু শিক্ষার্থী।
কয়েকজন অভিভাবক জানায়, প্রতিযোগীতার এ সময়ে আবেদন করা সত্ত্বেও ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে হওয়ায় দুই প্রতিষ্ঠানে পরীক্ষা দেয়া হচ্ছেনা। পরীক্ষার আগেই একটি বিশ্ববিদ্যালয়কে বাদ দিতে হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একই দিন পরীক্ষার তারিখ না রাখলে ভর্তিচ্ছুরা দুটি বিশ্ববিদ্যালয়েই পরীক্ষা দিতে পারতেন। এটা এক ধরনের খামখেয়াঁলীপনা বলেও মন্তব্য করেন তারা।
জানা যায়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ প্রথম সেমিস্টারের বিএসসি (ইঞ্জিনিয়ারিং), বিবিএ, বি.ফার্ম এবং বিএসসি (অনার্স) কোর্সের ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার(২৭ নভেম্বর) এবং শনিবার(২৮ নভেম্বর) ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৫টি অনুষদের অধীনে ৪টি ইউনিটের ১৫টি বিভাগে ৭৮৫ টি আসনের জন্য মোট ৪৬ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রতি আসনে গড়ে ৬০ জন শিক্ষার্থী প্রতিযোগীতা করবে।
অপরদিকে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের বিএসসি (অনার্স) কোর্সের ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার(২৭ নভেম্বর) এবং শনিবার(২৮ নভেম্বর) ‘ক’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৬টি অনুষদের অধীনে ৪টি ইউনিটের ১৮টি বিভাগে ১৩’শ আসনের জন্য মোট ২৭ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রতি আসনে গড়ে ২২ জন শিক্ষার্থী প্রতিযোগীতা করবে।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম জানান, এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ অনেক আগেই নির্ধারণ করা হয়েছে। তবে দুটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ একই দিন হলেও পরীক্ষায় কোন প্রভাব পড়বে না বলেও জানান তিনি।

এ রকম আরোও খবর

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ