বড় ভাই পরশকে তাপসের অভিনন্দন

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০১৯
গণবিপ্লব অনলাইন
ডেস্ক রিপোর্ট

ঢাকা ২৪ নভেম্বর : আওয়ামী যুবলীগের নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় বড় ভাই শেখ ফজলে শামস পরশকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ছোট ভাই শেখ ফজলে নূর তাপস। শনিবার (২৩ নভেম্বর) অনুষ্ঠিত যুবলীগের কংগ্রেসে পরশ বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন। আগামী তিন বছর যুবলীগের নেতৃত্ব দেবেন তিনি।

শেখ ফজলে শামস পরশ ও শেখ ফজলে নূর তাপস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির দুই ছেলে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কালরাতে শেখ ফজলে শামস পরশের বাবা-মাও শহীদ হয়েছিলেন। তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সঙ্গে জড়িত ছিলেন। তার ছোট ভাই ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা-১০ আসনের এমপি।

ক্যাসিনো কাণ্ডে যুবলীগ নেতাদের জড়িত থাকায় দেশজুড়ে তুমুল আলোচনার মধ্যে সংগঠনটিকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়। দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে। গতকালের কাউন্সিলেও তাকে আমন্ত্রণ জানানো হয়নি। এরপর থেকে বলা হচ্ছিল স্বচ্ছ ইমেজের কাউকে দায়িত্ব দেয়া হবে সংগঠনটির। প্রয়োজনে রাজনীতির বাইরের কেউ আসতে পারেন দায়িত্বে।

যুবলীগের সপ্তম কংগ্রেসের কার্যক্রম শুরুর পর থেকেই ঘুরে ফিরে শেখ ফজলে শামস পরশের নাম আসছিল। দলীয় সূত্র জানায়, যুবলীগের দায়িত্ব নিতে পরশকে শীর্ষ পর্যায় থেকে বলা হলেও তিনি শুরুতে আগ্রহী ছিলেন না। ফুফু শেখ হাসিনার সঙ্গে একান্ত আলোচনার পর তিনি রাজনীতিতে সক্রিয় হওয়ার সিদ্ধান্ত নেন।

এরপরই তাকে যুবলীগের কংগ্রেস প্রস্তুতি কমিটিতে যুক্ত করা হয়। প্রথম দেখা যায় রাজনীতির মাঠে। গতকাল সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সপ্তম কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চের প্রথম সারিতে বসেছিলেন পরশ। বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত দ্বিতীয় অধিবেশনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বাবার হাতে গড়া সংগঠনের কান্ডারির দায়িত্ব পান তিনি।

সাধারণ সম্পাদক পদে সাত জনের নাম প্রস্তাব আসলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত বিবেচনায় ঢাকা উত্তর যুবলীগের সভাপতি মাঈনুল হোসেন খান নিখিলকে দেয়া হয় এ দায়িত্ব। নিখিল প্রায় দুই যুগ ধরে যুবলীগের সঙ্গে জড়িত।

শেখ ফজলে শামস পরশ ধানমন্ডি সরকারি বালক বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নেন। যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে ডিগ্রি নিয়ে দেশে ফিরে আসেন। যুক্ত হন শিক্ষকতায়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপনা করেছেন।

সাপ্তাহিক গণবিপ্লব

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ