ভূঞাপুরে গোবিন্দাসী গরুর হাটে রাজস্ব বেড়েছে

প্রকাশিত : ১০ জুলাই, ২০১৮

অভিজিৎ ঘোষ:

দেশের অন্যতম বৃহৎ টাঙ্গাইলের ভূঞাপুরে গোবিন্দাসী গরুর হাটে সরকারি রাজস্ব বেড়েছে। গত বছরের তুলনায় এবছর প্রায় ৫ লাখ টাকা বেশি রাজস্ব আদায় করে বৃহৎ এই গরুর হাট ইজারা দিয়েছে উপজেলা প্রশাসন। অন্যদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ গরুর হাট উন্নয়নে বিভিন্ন কাজ শুরুর উদ্যোগ নিয়েছেন। এতে স্থানীয় ও বিভিন্ন প্রান্ত থেকে আসা গরুর ব্যবসায়ীরা সন্তোষ প্রকাশ করেছেন। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার ও রোববার গরুর হাট বসে।

জানা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঝোটন চন্দ যোগদানের পর থেকেই দেশের বৃহৎ গোবিন্দাসী গরুর হাট উন্নয়নে বিশেষ ভূমিকা গ্রহন করেছেন। গরুর হাট উন্নয়নে মাটি ভরাট, গেট নির্মাণ, অফিস ঘর নির্মাণ, ডোগা, লাইটিং ব্যবস্থা, বাউন্ডারী নির্মাণসহ বিভিন্ন প্রকল্প তৈরি করে কাজ শুরু করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রান্ত থেকে আসা গরুর ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহন করা হয়েছে। গত বছরের তুলনায় এবছর বেশি রাজস্ব আদায় করে হাট ইজারা দেয়া হয়েছে। ঈদ উল-আযহার পূর্বে সাময়িকভাবে উন্মুক্ত নিলামের মাধ্যমে ১২টি হাটের জন্য প্রায় ৫লাখ টাকা বেশি রাজস্ব আদায় করে ৪৭ লাখ ১০ হাজার টাকা ইজারা দেয়া হয়েছে। যা গত বছরে সাময়িকভাবে ১২ হাটের ইজারা দেয়া হয়েছিল ৪২ লাখ টাকা। এবছর বিভিন্ন প্রতিকুলতার বিপরীতে হাট বাজারে বিভিন্ন উন্নয়নের কাজের মাধ্যমে এবছর রাজস্ব বেড়েছে প্রায় ৫লাখ টাকা।

গোবিন্দাসী গরুর হাটের ইজারাদার হান্নান সরকার জানান, এবছর হাট-বাজারে বিভিন্ন উন্নয়নের কারনে হাটে দুর-দুরান্ত থেকে গরুর পাইকাররা আসছে। হাটের পরিবেশ ভাল হওয়ায় গত বছরের তুলনায় এবছর বেশি সরকারি রাজস্ব দিয়ে হাট ইজারা নেয়া হয়েছে। এছাড়া এই হাটকে কেন্দ্র করে স্থানীয় অনেক লোকজনের জীবিকা নির্বাহ করছে।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, গত বছরের তুলনায় এবছর গোবিন্দাসী গরু হাটে সরকারি রাজস্ব বেড়েছে। এছাড়া হাট উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহন করে কাজ শুরু করা হয়েছে।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া