মির্জাপুরে বৃষ্টিতে ১৪ কোটি টাকার কাঁচা ইট নষ্ট

প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২০

মির্জাপুর ৩ জানুয়ারি : টাঙ্গাইলের মির্জাপুরে অসময়ে বৃষ্টিতে ইট ভাটাগুলোর অধিকাংশ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে।এতে ভাটাগুলোর প্রায় ১৪ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ভাটা মালিকেরা জানিয়েছেন।

জানা গেছে, উপজেলায় ৯১টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৮২টি ইটভাটায় ইট তৈরি করা হচ্ছে।বৃহস্পতিবার রাতে অসময়ের হঠাৎ বৃষ্টিতে ভাটার কাঁচা ইট ভিজে নষ্ট হয়ে গেছে। ভাটায় কিছু কাঁচা ইট পলিথিন দিয়ে ঢেকে রক্ষা করার চেষ্টা করা হলেও বাতাসের কারণে সেগুলোরও ক্ষতি হয়েছে।

উপজেলার ভাওড়া নয়াপাড়া গ্রামে অবস্থিত এনএসএমবি ইটভাটার মালিক মো. মোকলেস জানান, অসময়ের বৃষ্টিতে তার ভাটায় প্রায় ১২ লাখ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এসব নষ্ট ইট সরানোর জন্য আরো ৩ লাখ টাকা খরচ হবে। সব মিলিয়ে তার প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

গোড়াই ইউনিয়নের ধেরুয়া গ্রামে অবস্থিত হাকিম ব্রিকস। এটির মালিক মো. আওলাদ হোসেন জানান, তার দুই ভাটায় প্রায় ১৪ লাখ কাঁচা ইট নষ্ট হয়েছে। এতে প্রায় ৪০ লাখ টাকা ক্ষতি হয়েছে।

টাঙ্গাইল জেলা ও মির্জাপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি ফিরোজ হায়দার খান জানান, এ উপজেলায় বর্তমানে জিগজ্যাগ পদ্ধতি ও স্থায়ী চিমনির মোট ৮২টি ইটভাটা রয়েছে। প্রতিটি ভাটায় ১০ থেকে ১২ লাখ পর্যন্ত কাঁচা ইট নষ্ট হয়ে গেছে।

নষ্ট হওয়া এসব কাঁচা ইটের মাটি সরিয়ে নিয়ে আবারো নতুন করে ইট তৈরি করতে হবে। এতে বাড়তি শ্রমিক লাগবে, বাড়বে খরচ। ভাটাগুলোর প্রতিটির ২০ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত ক্ষতি হবে বলে তিনি উল্লেখ করেন।

সাপ্তাহিক গণবিপ্লব

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া