লিটনের আসনে ভোট চলছে

প্রকাশিত : ২২ মার্চ, ২০১৭
গণবিপ্লব
রিপোর্ট

গাইবান্ধা সংবাদদাতাঃ 

গুলিতে আওয়ামী লীগ দলীয় সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটন খুন হওয়ায় শূন্য হয়ে যাওয়া গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল আটটায় উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল চারটা পর্যন্ত। নির্বাচনী এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, সকাল আটটা থেকে নির্বাচন শুরু হয়েছে। নির্বাচন সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্নের জন্য সকল কার্যক্রম সম্পন্ন করেছি। আশা করছি নির্বাচন অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে পারব।

নির্বাচনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের গোলাম মোস্তফা আহম্মেদ (নৌকা), জাতীয় পার্টির (এ) শামীম হায়দার পাটোয়ারী (লাঙ্গল), জাতীয় পার্টির (জেপি) মো. ওয়াহেদুজ্জামান সরকার (বাইসাইকেল), জাসদের মোহাম্মদ আলী প্রামাণিক (মশাল), গণফ্রন্টের মো. শরিফুল ইসলাম (মাছ), এনপিপির জিয়া জামান খাঁন (আম) ও স্বতন্ত্র মোস্তফা মোহসিন (আপেল)।

সুষ্ঠুভাবে নির্বাচন করতে গতকালই কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয় ব্যালট, বাক্স ও সিলসহ প্রয়োজনীয় সব সরঞ্জাম। নির্বাচনী মালপত্রসহ ভোটগ্রহণ কর্মকর্তারা গতকালই ভোট কেন্দ্রে পৌঁছে যান এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে অবস্থান করেন।

নির্বাচনী এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ভোটগ্রহণের দিন এবং এর আগে দুদিন ও পরে একদিনসহ মোট চার দিন নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নতুন কমিশনের অধীনে এটাই জাতীয় সংসদের প্রথম উপ-নির্বাচন।

উল্লেখ্য, গত বছরের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে আহত হন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। তার মৃত্যুতে আসনটি শুন্য হয়ে যায়।

গাইবান্ধা-১ সংসদীয় আসনটি সুন্দরগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনের মোট ভোটকেন্দ্র ১০৯টি এবং ভোটকক্ষ ৬৩৭টি। আসনটিতে মোট ভোটারের সংখ্যা তিন লাখ ৩৩ হাজার ৪২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬২ হাজার ৫৮৫ জন এবং নারী ভোটার এক লাখ ৭০ হাজার ৮৪১ জন।

গত ৫ ফেব্রুয়ারি শুন্য হয়ে যাওয়া আসনটিতে ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী গত ১৯ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এছাড়া ২২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই, ১লা মার্চ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ও ২২ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ