শিশু খেতে চায় না? খাওয়ানোর সঠিক উপায়টি জেনে নিন

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০১৬
গণবিপ্লব
রিপোর্ট

গণবিপ্লব ডেস্কঃ

112840child_4

অনেক বাবা-মা শিশুর খাওয়াদাওয়া নিয়ে সমস্যায় থাকেন। কারণ শিশু কোনো খাবারই খেতে চায় না। এ সমস্যার সমাধান জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। শিশুর খেতে না চাওয়ার পেছনে অন্যতম বিষয় হলো যথাযথ শারীরিক পরিশ্রমের অভাব। বর্তমানে নাগরিক জীবনে মানুষ ঘরের অভ্যন্তরেই বন্দি থাকে। আর এ কারণে দৌড়াদৌড়ি কিংবা খেলাধুলার সুযোগ থাকে না এ কারণে শিশুর ক্ষুধাও লাগে না। এ ছাড়া রয়েছে বাবা-মায়ের যথাযথভাবে সময় ধরে খাওয়ার অভ্যাস না থাকা। এসব কারণেও শিশু খেতে চায় না।

রোল মডেল হয়ে

ওঠা বিশেষজ্ঞরা বলছেন, শিশুরা যা দেখে তাই অনুকরণ করে। এ ক্ষেত্রে শিশুর সামনে অভিভাবক যদি সঠিকভাবে ঘড়ি ধরে খাওয়াদাওয়া করে তাহলে শিশু তা দেখে শিখবে। তাই শিশুর সামনে যথাযথভাবে নিয়ম মেনে চলতে হবে। আপনি যদি নিয়ম না মানেন তাহলে আপনার শিশুও নিয়ম মানবে না।

ইতিবাচক হওয়া

বহু বাবা-মা শিশুর খাবার খাওয়া নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন। শিশু না খেলেও তাকে ক্রমাগত জোর করে খাওয়ানোর চেষ্টা করেন। এতে শিশুর খাওয়ার প্রতি অনীহা তৈরি হয়। তাই শিশুর ক্ষুধা লাগা পর্যন্ত অপেক্ষা করতে হবে। শিশু বড় মানুষের মতো খাবে না, এ বিষয়টি মেনে নিতে হবে। এ ছাড়া তাদের খেতে উৎসাহিত করতে হবে। সে যাই খাক না কেন, সে জন্য তাকে প্রশংসা করতে হবে। দৌড়াদৌড়ি ও দুষ্টুমিকে উৎসাহিত করতে হবে।

পারিবারিক বিষয় হিসেবে নেওয়া

শিশুর স্বাস্থ্যকর জীবনযাপনের বিষয়টি পারিবারিকভাবে নিতে হবে। শিশু যেন যথাযথভাবে খাওয়াদাওয়া, খেলাধুলা, সাঁতার, সাইক্লিং ইত্যাদি করে সে জন্য পরিবারের সবাইকে চেষ্টা করতে হবে। পারিবারিকভাবে একটি সুষ্ঠু পরিবেশ গড়তে পারলে শিশুও তার সঙ্গে একাত্ম হবে এবং সুষ্ঠু জীবনযাপন করবে।

 

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ