সখীপুরে ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদের উদ্যোগে তালের বীজ রোপন

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২১

টাঙ্গাইলের সখীপুর উপজেলায় বজ্রপাত প্রতিরোধের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদের উদ্যোগে পাঁচ হাজার তালের বীজ রোপনের কর্মসূচির অংশ হিসেবে আরো দুই হাজার তালের বীজ রোপন করা হয়েছে। শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার বেতুয়া বাজার থেকে এ বীজ লাগানো হয়। এর আগে গত (১৮ সেপ্টেম্বর) পাঁচ হাজার তালের বীজ রোপণ কার্যক্রম শুভ উদ্বোধন করেন ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদ।

আতাউল মাহমুদ বলেন, জীববৈচিত্র্য রক্ষা, বজ্রপাতের হাত থেকে মানুষ এবং প্রকৃতিকে রক্ষাকল্পে তাল গাছের কোন বিকল্প নেই। তাল গাছ শুধু বজ্রপাতকে প্রতিহত করে না এটি নদী ভাঙ্গনের হাত থেকেও মাটিকে রক্ষা করে। বজ্রপাত প্রতিরোধ এবং প্রকৃতির ভারসাম্য এনে মানুষের প্রাণহানি শূন্যের কোঠায় নামানোর লক্ষ্যে এই তালের বীজ রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সালগ্রামপুর থেকে তেজপুর রাস্তায় ৫০০০ তালগাছ ইনশাল্লাহ আমরা অক্টোবর -নভেম্বর দুই মাস ব্যাপী লাগাবো। বেতুয়া -কালিয়ান-তেজপুর রাস্তার দুধার/নকিল বিল ও টংকী নদীর দুধারে লাগানো হয়েছে। এরপর বীজ ও গাছের চারা রোপনের মডেল সারা বাসাইল উপজেলায়ও ছড়িয়ে দেওয়া হবে ।

তালবীজ রোপন প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব তাহমিদ রাজ সোহেল বলেন, ইঞ্জিনিয়ার আতাউল মাহমুদ এর সহায়তায় বেতুয়ার, কালিয়ান গ্রামবাসী এই তালগাছ রোপনে এগিয়ে এসেছে। এর আগে কৃষ্ণচূড়া ও নিম গাছ লাগনো হয়েছে। এবছর ৫০০০ হাজার তাল গাছের চারা রোপন ও বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। চারা বড় না হওয়া পর্যন্ত দেখাশুনা করবেন গ্রামের তরুণরা।

আজেকর কর্মসূচিতে বেতুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী ও সকল শিক্ষার্থী ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ। কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে নিন।