সাকার পূর্ণাঙ্গ রায় প্রকাশ’ এখন আর কোন বাধা নেই

প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০১৫
গণবিপ্লব অনলাইন
ডেস্ক রিপোর্ট

গণবিপ্লব রিপোর্টঃ 

বিএনপি নেতা সালাউদ্দিন কাদের সাকা

১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদ-প্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রায় পুণর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দেয়ার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে এ রায় প্রকাশ করা হয়েছে বলে উচ্চ আদালত সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে আজ বিকেলে তার রিভিউ আবেদন খারিজ করে দেয়ার আদেশে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট ৪ বিচারপতি। সাকার রিভিউ রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হওয়ায় রায় কার্যকরে এখন আর কোন বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। তারও আগে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। এ বেঞ্চের অন্য ৩ সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
রায় প্রকাশের পর পরই ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে তা শোনানো হবে সাকাকে। এর পর ফাঁসি থেকে রেহাই পেতে সর্বশেষ সুযোগ হিসেবে তাদের সামনে রয়েছে আত্মপক্ষ সমর্থন করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ। রায় শোনানোর মাধ্যমে কারা কর্তৃপক্ষ তাদের কাছে জানতে চাইবেন যে তারা ক্ষমা চাইবেন কি-না। ক্ষমা প্রার্থনার এ বিষয়টি নিষ্পত্তির পর সরকারের সিদ্ধান্ত অনুসারে ফাঁসির রায় কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর রিভিউ আবেদনের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হয়। একই প্রক্রিয়ায় দেশের অপর শীর্ষ যুদ্ধাপরাধী জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ বাতিলের পূর্ণঙ্গ রায়ও প্রকাশের প্রস্তুতি চলছে বলে জানা গেছে। পক্ষান্তরে আজ সকালে রিভিউ আবেদনের পুর্ণাঙ্গ কপি দ্র”ত পাওয়ার আশা প্রকাশ করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
এছাড়াও এ বিষয়ে বুধবার আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক সাংবাদিকদের বলেন, রায় কার্যকরে পূর্ণাঙ্গ কপি পাওয়ার প্রয়োজন নেই। রায় যেকোন সময় কার্যকর করা সম্ভব। এদিকে এরআগে আজ বেলা ১২টা ২০ মিনিটে সালাউদ্দিন কাদের চৌধুরীর স্বজনরা বেশ কয়েকটি গাড়িতে করে কেন্দ্রীয় কারাগারে আসেন। তারা কারাগারে ১ ঘন্টার বেশি সময়  অবস্থান করেন। তাদের সাথে ছিলেন সালাউদ্দিন কাদেরের আইনজীবীরাও।
প্রসঙ্গত অধ্যক্ষ নতুন চন্দ্র সিংহকে হত্যাসহ ৪ হত্যা-গণহত্যার দায়ে বুধবার (১৮ নভেম্বর) সাকা চৌধুরীর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ-াদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে মৃত্যুদ-ের রিভিউ চেয়ে সাকা চৌধুরীর আবেদন খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত। এর পর আজ দুপুরে সাকার পরিবার থাকেন ধানম-ি আবাসিক এলাকার ১০/এ নম্বর রোডের ২৮ নম্বর ‘কিউসি রেসিডেন্স’ নামক বাড়িটিতে।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ