প্রকাশকাল: ১৮ ডিসেম্বর, ২০১৭

২১ ডিসেম্বর টাঙ্গাইলে ইজতেমা বয়ান শুরু

প্রধান প্রতিবেদকঃ


আগামী ২১ ডিসেম্বর বৃহস্পতিবার টাঙ্গাইলে শুরু হচ্ছে তিন দিন ব্যাপি ইজতেমা। টাঙ্গাইল শহরের বৈল্যা ধুলেচর মাদ্রাসা সংলগ্ন এলাকায় উন্মক্ত ময়দানে আগামী ২১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর শনিবার সকাল পর্যন্ত ইজতেমায় গুরুত্বপূর্ণ বয়ান চলবে। টাঙ্গাইল জেলার সবকটা উপজেলা থেকে বিভিন্ন বয়সী তবলীগী সাথীরা ইজতেমায় সমবেত হবেন। টাঙ্গাইল ছাড়াও অন্যান্য জেলার তাবলীগী সাথীরা ইজতেমায় উপস্থিত থাকবেন। এছাড়া বিদেশী তাবলীগী সাথীরাও টাঙ্গাইল জেলা ইজতেমায় অংশ নিবেন বলে জানীয়েছেন স্থানীয় মুরুব্বীরা। ২১ ডিসেম্বর বাদ ফজর প্রথম বয়ানের মাধ্যমে ইজতেমা শরু হবে। তিনদিন বয়ান শেষে ২৩ ডিসেম্বর শনিবার সকাল দশটার দিকে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে টাঙ্গাইল জেলা ইজতেমা শেষ হবে বলে জানা গেছে।

মুরুব্বীরা জানানা, টুঙ্গি তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমা লাখ লাখ মুসুল্লীর সমাগম হয়, এজন্য মুসুল্লীদেরকে নানা প্রতিকুলতার সম্মুখিন হতে হয়। এজন্য দেশের ৬৪টি জেলার তবলীগী সাথীদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমায়ী কাজ চলত। দুই পর্ব করার পরও মুসুল্লীদের জায়গার স্বল্পতার কারণে ২০১৫ সাল থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের তাবলিগী মুরুব্বীরা। টাঙ্গাইল জেলা ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯,৩০ ও ৩১ অক্টোবরে প্রথম ইজতেমা শুরু হয়। ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসুল্লীরা। ২০১৭ তে তুরাগতীরে টাঙ্গাইলের মুসুল্লীদের অংশ গ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।

টাঙ্গাইল জেলা তাবলিগী মুরুব্বীদের ধারণা করছেন, টাঙ্গাইলর ইজতেমায় এ বছর ৩ থেকে ৪ লাখ মুসুল্লীর সমাগম হতে পারে। বিদেশী মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন তবলীগী সাথীরা । এবছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসুল্লীরা।

টাঙ্গাইল জেলা তাবলিগী মুরুব্বী মওলানা আব্দুল হাই বলেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসুল্লীদের জায়গা সংকোলন হয় না তুরাগ তীরে। এতে মুরুব্বীরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকেই দুই পর্বে ভাগ করে ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় ২০১৫ সালে টাঙ্গাইলের মুসুল্লীরা প্রথম জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করেন। একইভাবে টাঙ্গাইলে এবছরও জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছে।

এ রকম আরোও খবর

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ