ইরানের আইসিটি মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা

প্রকাশিত : ২৩ নভেম্বর, ২০১৯

আন্তর্জাতিক ২৩ নভেম্বর : ইরানের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে আমেরিকা। জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের নামে সম্প্রতি একদল দুর্বৃত্ত ইরানে ব্যাপক নাশকতামূলক তৎপরতা শুরু করলে দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ শুক্রবার জানিয়েছে, ইরানব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার কারণে সেদেশের আইসিটি মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ নিষেধাজ্ঞার ফলে ইরানের এ মন্ত্রী আমেরিকা সফরে যেতে পারবেন না এবং আমেরিকায় তার কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে।

এর আগে আরো বহু ইরানি কর্মকর্তার ওপর এরকম নিষেধাজ্ঞা আরোপ করার পর তেহরান বলেছে, ইরানি কর্মকর্তাদের কোনো সম্পদ আমেরিকায় নেই এবং ওই দেশ সফরে যাওয়ার কোনো ইচ্ছাও তাদের নেই।

এর আগে ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির সদস্য আবুলফজল হোসেইনবেগি গত বুধবার বলেছিলেন, একদল দুর্বৃত্ত ইন্টারনেট সংযোগের অপব্যবহার করে তাদের নাশকতামূলক তৎপরতার স্থান ও সময় সম্পর্কে পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিল বলে ইন্টারনেট সংযোগ বিচ্ছন্ন করে দেয়া হয়েছে।তিনি জানান, সরকারের উচ্চ পর্যায় থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং বিষয়টি নিছক আইসিটি মন্ত্রীর নিয়ন্ত্রণে নেই।

ইরানে গত ১৫ নভেম্বর রাত থেকে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে একদল দুর্বৃত্ত দেশের বিভিন্ন শহরে বিধ্বংসী তৎপরতা চালায়। তারা জনগণের ঘরবাড়ি, দোকানপাট, ব্যাংক, হাসপাতাল ইত্যাদি স্থানে হামলা চালিয়ে সেগুলোতে আগুন ধরিয়ে দেয়।এসব দুস্কৃতকারীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে বেশ কিছু মানুষ হতাহত হয়।

অবশ্য ইরানের সাধারণ জনগণ অচিরেই বিদেশি মদদে পরিচালিত এসব সহিংসতাকারীর কাছ থেকে নিজেদের দূরে সরিয়ে নেন এবং ১৯ নভেম্বর থেকে তারা নাশকতাকারীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সরকারের সমর্থনে শান্তিপূর্ণ মিছিল বের করেন। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী ফাদাভি গতকাল (শুক্রবার) জানিয়েছেন, মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেশের সহিংসতা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে এবং এখন দেশের পরিস্থিতি শান্ত রয়েছে।

আপনার মতামত দিন

You must be Logged in to post comment.

তারিখ অনুযায়ী সংবাদ পড়ুন

জানুয়ারী 2022
রবি সোম বুধ বৃহ. শু. শনি
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ। কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে নিন।