টাঙ্গাইলে দুই বাংলার কবিদের দু’দিনব্যাপি কবিতা উৎসব সম্পন্ন

প্রকাশিত : ১২ ডিসেম্বর, ২০১৫

গণবিপ্লব রিপোর্টঃ

Tangail Kabita Utsab pic 1- 11.12.2015. (2)

টাঙ্গাইলে আনন্দঘন, প্রাণোচ্ছল ও উৎসবমুখর পরিবেশ দু’দিনব্যাপী বাংলা কবিতা উৎসব সম্পন্ন হয়েছে। জেলায় এটি চতুর্থ কবিতা উৎসব।
টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের উদ্যোগে ভাসানী হলে শুক্রবার(১১ ডিসেম্বর) কবিতা উৎসবের উদ্বোধন করেন, টাঙ্গাইল জেলা পরিষদের প্রশাসক ও সাবেক সাংসদ ফজলুর রহমান খান ফারুক।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। টাঙ্গাইল জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগারের সভাপতি মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, টাঙ্গাইল-৫(সদর) আসনের সংসদ সদস্য আলহাজ ছানোয়ার হোসেন, ভারতের কবি দেবী রায়, শ্যামল কান্তি দাশ, বাংলাদেশের কবি আল মুজাহিদী, বুলবুল খান মাহবুব, অসীম সাহা, রফিকুর রশীদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ, কবি মাহমুদ কামাল, গবেষক ও প্রকাশক খান মাহবুব।
বাংলাদেশের শতাধিক ও ভারতের ২৮ জন কবি এ উৎসবে অংশ নেন। প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ছয় পর্বে কবিতা পাঠ ও আড্ডা এবং দ্বিতীয় দিনে কবিতা পাঠ ও আড্ডা, কথা সাহিত্যিকদের নিয়ে অনুষ্ঠান এবং অরণি পুরস্কার প্রদান করা হয়।
এই দুই বাংলার কবিদের উপস্থিতিতে মিলন মেলায় পরিণত হয় ‘বাংলা কবিতা উৎসব’ প্রাঙ্গণ। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ বছর অরণি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কবি ময়ূখ চৌধুরী ও ভারতের শিশু সাহিত্যিক অপূর্ব দত্ত।
এর আগে ২০০২, ২০০৬ ও ২০১০ সালের ১০-১১ এপ্রিল বাংলা কবিতা উৎসবের আয়োজন করা হয়েছিল।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া