ভূঞাপুরে অবৈধ বালুঘাটে অভিযানে ২১ লাখ টাকা জরিমানা ১৩ জনের জেল

প্রকাশিত : ১ জুন, ২০১৬

বুলবুল মল্লিকঃ

m
টাঙ্গাইলের বঙ্গবন্ধুসেতুর পূর্বপাড়ে ভূঞাপুর অংশের ৭টি বালুঘাটে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়ছার খসরুর নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ১৪জনকে গ্রেপ্তার করেছে। বুধবার(১ জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের কাছ থেকে ভ্রাম্যমান আদালত ২১ লাখ টাকা জরিমানা ও ১৩ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদ- দিয়েছেন।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, অবৈধভাবে বালু উত্তোলন ও সরবরাহ করার দায়ে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী এলাকার ১৪জন বালু ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। ভ্রাম্যমান আদালত তাদেরকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদ-ের আদেশ দেন। দ-িতদের মধ্যে জরিমানা ছাড়াও ১০জনকে ৬ মাস এবং ৩ জনকে ৩ মাস করে বিনাশ্রম কারাদ- দেয়া হয়।
সূত্র জানায়, গোবিন্দাসী এলাকার সামাদ প্রামাণিককে(৬০) ৩ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের জেল, টংকু মিয়াকে(৪০) ২ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের জেল, জহুরুলকে(৩৫) কোন জরিমানা না করে ৬ মাসের জেল, হাশেম প্রামাণিককে(৩৮) কারাদ- না দিয়ে ৩ লাখ টাকা জরিমানা, জাকির হোসেনকে(৩২) ৫০ হাজার টাকা জরিমানা ও মাসে জেল, আবু বকরকে(৪২) কোন জরিমানা না করে ৩ মাসের জেল, রাশেদকে(৩৬) ৫০ হাজার টাকা জরিমানা ও ৩ মাসের জেল, আবু সাইদকে(৪০) ৩ লাখ টাকা জরিমানা ৬ মাসের জেল, আলামিনকে(৩২) ৩ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের জেল, শফিকুলকে(৪২) ১ লাখ টাকা জরিমানা ৬ মাসের জেল, আশরাফ প্রামাণিককে(৩৮) ১ লাখ টাকা জরিমানা ৬ মাসের জেল, সালামকে(৩২) ৫০ হাজার টাকা জরিমানা ৬ মাসের জেল, আমজাদকে(৩২) ৫০ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের জেল এবং বালু ব্যবসায়ী দুলাল চকদারের ভাগ্নে রণিকে(৩৮) ৩ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের বিনাশ্রম কারাদ-ের আদেশ দিয়েছেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়ছার খসরু জানান, র‌্যাব-১২’র সিপিসি-৩ এর কমা-ার মহিউদ্দিন ফারুকী সহ র‌্যাব সদস্যদের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৭টি বালু ঘাট থেকে অবৈধভাবে বালু সরবরাহ করতে দেখা যায়। পরে তাদের গ্রেপ্তার করে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদ- ও সাড়ে ২১ লাখ টাকা জরিমানা করা হয়। এরমধ্যে সাড়ে ৯ লাখ টাকা তাৎক্ষণিক আদায় করা হয়েছে।
প্রকাশ, ‘টাঙ্গাইলে অবৈধ বালু উত্তোলন, বঙ্গবন্ধুসেতু হুমকির মুখে’ বিষয়ে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশের তিন দিনের মধ্যে জেলা প্রশাসনের উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

সাপ্তাহিক গণবিপ্লব
এইমাত্র পাওয়া