৩০ ডিসেম্বর ২৩৬ পৌরসভায় ভোট; ইসির তফসিল

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০১৫

গণবিপ্লব রিপোর্টঃ 

Pouoshovha-Elecktion পৌর সভা নির্বাচন

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।  মঙ্গলবার(২৪ নভেম্বর) দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষণা অনুযায়ী, ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। আর ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। দেশে এবারই প্রথমবারের মতো পৌরসভায় দলীয়ভাবে মেয়র পদে নির্বাচন হতে যাচ্ছে। তবে সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে আগের মতোই নির্দলীয়ভাবে নির্বাচন হবে।
এ বছরের ১২ অক্টোবর দলভিত্তিক পৌরসভা ভোট করতে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়। এরপর ৩ নভেম্বর এ সংক্রান্ত অধ্যাদেশ জারি হয়। দলীয়ভাবে সব পদে পৌর নির্বাচনের অধ্যাদেশ হাতে পেয়ে বিধিমালায় সংশোধন এনে ইসি তা ৫ নভেম্বর আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠায়। কিন্তু ১৫ নভেম্বর অধ্যাদেশ বাতিল করে নতুন বিল সংসদে উত্থাপন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেখানে পৌরসভায় দলীয়ভাবে শুধু মেয়র পদে নির্বাচনের বিধান রাখা হয়। ১৯ নভেম্বর বিল আকারে আইনটি সংসদে কণ্ঠভোটে পাস। এটি গেজেট আকারে প্রকাশ করা হয় ২১ নভেম্বর।
এর আগে সর্বশেষ ২০১০ সালের ডিসেম্বরে ২৬৯টি পৌরসভার তফসিল ঘোষণা করেছিল কমিশন।
২০১১ সালের জানুয়ারিতে চার ধাপে পৌরসভাগুলোতে ভোট গ্রহণ হয়েছিল। এসব পৌরসভার বর্তমান জনপ্রতিনিধিদের মেয়াদ রয়েছে মার্চ পর্যন্ত। বিধান অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। জানুয়ারিতে নতুন ভোটার তালিকা প্রকাশ ও ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা বিবেচনায় রেখে ৩০ ডিসেম্বরে পৌরসভা নির্বাচনের সময়সূচি নির্ধারণ করেছে ইসি। যেসকল পৌরসভায় নির্বাচন হবে তার তালিকা এখানে ক্লিক করে দেখুন

তারিখ অনুযায়ী সংবাদ পড়ুন

মে 2022
রবি সোম বুধ বৃহ. শু. শনি
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
এইমাত্র পাওয়া
error: দাঁড়ান আপনি জানেন না কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ। কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে নিন।